নোবেল করোনাভাইরাস কি? করোনাভাইরাসটি কোথা থেকে এসেছে ,লক্ষন ও তার প্রতিরোধ!! নোবেল করোনাভাইরাস কি ?


নোবেল করোনাভাইরাস কি ? 

 

নোবেল শব্দটির অর্থ হল নতুন অর্থাৎ নোবেল করোনাভাইরাসটির মানে হলো নতুন একটি ভাইরাস।

২০১৯ উপন্যাসের করোনভাইরাসকে এখন মারাত্মক তীব্র শ্বাসযন্ত্রের সিনড্রোম করোনভাইরাস -২ (সারস-কোভি -২) নামকরণ করা হয়েছে, তবে এর সাথে যুক্ত এই রোগটিকে COVID-19 হিসাবে উল্লেখ করা হয়। SARS-CoV-2, 2019 সালের শেষে চিনে চিহ্নিত হয়েছিল এবং এটি করোনাভাইরাসগুলির একটি নতুন স্ট্রেন যা পূর্বে মানুষের মধ্যে সনাক্ত করা যায় নি।

 

করোনাভাইরাসগুলি কোথা থেকে এসেছে? 

 

করোনাভাইরাস হলো এমন একটি ভাইরাস যা প্রাণীদের মধ্যে সঞ্চালিত হয় তবে তাদের মধ্যে কিছু মানুষকে প্রভাবিত করে বলেও জানা যায়। তারা প্রাণীতে সংক্রামিত হওয়ার পরে, শেষ পর্যন্ত এগুলি মানুষের মধ্যে সংক্রামিত হতে পারে।

প্রাণীর বিস্তৃত পরিসীমা করোনভাইরাসগুলির উৎস হিসাবে পরিচিত। উদাহরণস্বরূপ, মধ্য প্রাচ্যের শ্বাসযন্ত্রের সিন্ড্রোম করোনভাইরাস (এমআরএস-কোভি) উটের থেকে উদ্ভূত হয়েছিল এবং সিভেট বিড়াল থেকে সিভিয়ার তীব্র শ্বসন সিন্ড্রোম (এসএআরএস) উদ্ভূত হয়েছিল।

 

করোনাভাইরাস (COVID-19) সংক্রমণের লক্ষণগুলি কী কী? 

 

আমরা এখনও অবধি যা জানি তা থেকে ভাইরাসটি হালকা, ফ্লু জাতীয় লক্ষণগুলির কারণ হতে পারে জ্বর ,কাশি ,শ্বাস নিতে সমস্যা, পেশী ব্যথা ক্লান্তি। আরও গুরুতর ক্ষেত্রে গুরুতর নিউমোনিয়া, তীব্র শ্বাসকষ্টের সংকট সিনড্রোম, সেপসিস এবং সেপটিক শক ঘটে যা রোগীর মৃত্যুর কারণ হতে পারে। বিদ্যমান দীর্ঘস্থায়ী অবস্থার লোকেরা মারাত্মক অসুস্থতার চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ বলে মনে হয়।

 

কিছু মানুষ কি অন্যদের চেয়ে ঝুঁকিতে বেশি? 

 

সাধারণত বয়স্ক ব্যক্তিরা এবং যাদের অন্তর্নিহিত অবস্থার হাইপারটেনশন, হার্ট ডিজঅর্ডার, ডায়াবেটিস, লিভার ডিজঅর্ডার এবং শ্বাসযন্ত্রের রোগ) তাদের গুরুতর লক্ষণগুলি হওয়ার আশঙ্কা বেশি থাকে বলে আশা করা যায়।

 

করোনাভাইরাস (COVID-19) রোগের কোন চিকিৎসা আছে? 

 

এই রোগের জন্য কোনও সুনির্দিষ্ট চিকিৎসা নেই তাই করোন ভাইরাস সম্পর্কিত সংক্রমণের রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করা পদ্ধতিকে ক্লিনিকাল লক্ষণগুলি (যেমন: জ্বর, শ্বাসকষ্টে অসুবিধা) এর চিকিৎসা করা হয়। সহায়ক যত্ন (উদাঃ সহায়ক থেরাপি এবং পর্যবেক্ষণ - অক্সিজেন থেরাপি, তরল ব্যবস্থাপনা এবং অ্যান্টিভাইরালস) আক্রান্তদের পক্ষে অত্যন্ত কার্যকর হতে পারে।

 

আমরা কীভাবে সংক্রামিত হওয়া এড়াতে পারি? 

 

অনুমিত চলমান সম্প্রদায়ের সংক্রমণ সহ অঞ্চলগুলি পরিদর্শন করার সময় আপনার উচিত: অসুস্থ ব্যক্তিদের সাথে যোগাযোগ এড়িয়ে চলুন, বিশেষত যারা কাশিযুক্ত; বাজার বা যেখানে জীবিত বা মৃত প্রাণী পরিচালনা করা হয় সেখানে যাওয়া এড়ানো; হাতের স্বাস্থ্যবিধি এবং খাদ্য স্বাস্থ্যবিধি পরিচালনার সাধারণ নিয়ম অনুসরণ করুন; আপনার হাত সাবান এবং জলে ধুয়ে নিন বা খাওয়ার আগে, টয়লেট ব্যবহারের পরে এবং প্রাণীদের সাথে যোগাযোগের পরে অ্যালকোহল-ভিত্তিক জীবাণুনাশক দ্রবণটি ব্যবহার করুন; প্রাণী, তাদের মলত্যাগ বা ড্রপিংয়ের সাথে যোগাযোগ এড়িয়ে চলুন। আপনি যেখানেই ভ্রমণ করেন না কেন, হাত এবং খাদ্য স্বাস্থ্যকরাকে নিয়ন্ত্রিত করার জন্য সাধারণ নিয়ম প্রয়োগ করুন।