অনাকাঙ্ক্ষিত গর্ভাবস্থা রোধ Novelon (নভেলন) হলো  গর্ভনিরোধক কার্যকর পিল 💊।


Novelon (নভেলন) হলো কম ডোজ সম্মিলিত গর্ভনিরোধক পিল এবং অযাচিত গর্ভাবস্থা রোধ করতে জন্ম নিয়ন্ত্রণের কার্যকর উপায় হিসাবে ব্যবহৃত হয়। Novelon গর্ভনিরোধক পিল গুলিতে একটি বড়িতে কম মাত্রায় দুটি হরমোনের সংমিশ্রণ থাকে। নভেলনের প্রতিটি প্যাকটিতে এক মাসের জন্য বড়ি সরবরাহ করা হয় যার মধ্যে ২১ টি হরমোনযুক্ত বড়ি এবং ৭ প্লাসবো (অ-হরমোনজনিত) বড়ি রয়েছে, যাতে প্রতি মাসিক চক্রটি প্রত্যাহারের রক্তপাতের সাথে শেষ হতে দেয়। গর্ভনিরোধের জন্য নভেলন ব্যবহার করার সময়, আপনি সম্ভবত দেখতে পাবেন যে আপনার পিরিয়ডগুলি আরও নিয়মিত হয়ে যায় এবং আপনি হালকা, কম বেদনাদায়ক তুস্রাব এবং তরল ধরে রাখার সাথে সম্পর্কিত ফোলাভাব, ফোলাভাব বা ওজন বাড়ার মতো প্রাক-মাসিক লক্ষণগুলির উন্নতিও পেতে পারেন; এছাড়াও ব্রণ এবং ত্বক এবং চুলের গ্রীনেসনে হ্রাস একটি উন্নতি।

নভেলন কীভাবে কাজ করে :

নভোলোনের গর্ভনিরোধক বড়িগুলিতে দুটি হরমোন, এথিনিলোয়েস্ট্রাডিওল, একটি সিন্থেটিক ইস্ট্রোজেন এবং ডেসোজেস্ট্রেল, একটি সিন্থেটিক প্রজেস্টোজেনের সংমিশ্রণ রয়েছে যা অবাঞ্ছিত গর্ভাবস্থা থেকে রক্ষা করার জন্য একসাথে কাজ করে। গর্ভাবস্থার জন্য প্রস্তুতি ডিম্বাশয়ের দ্বারা উত্পাদিত মহিলা সেক্স হরমোনের মধ্যে একটি জটিল মিথস্ক্রিয়া উপর নির্ভর করে; ইস্ট্রোজেন, যা ডিম্বস্ফোটনকে উদ্দীপিত করে এবং প্রোজেস্টেরন যা একটি ভ্রূণের প্রতিস্থাপনের জন্য এন্ডোমেট্রিয়াম (জরায়ুর আস্তরণ) প্রস্তুত করে; পাশাপাশি অন্যান্য নিয়ন্ত্রক হরমোনগুলি মস্তিস্ক এবং পিটুইটারি গ্রন্থির হাইপোথ্যালামাস দ্বারা উত্পাদিত হয়। নভোলোনের সমন্বিত হরমোনের গর্ভনিরোধ সাধারণ মাসিক চক্রকে ব্যাহত করে, ডিমের পরিপক্কতা রোধ করে ও ডিম্বস্ফোটনকে দমন করে, পাশাপাশি এন্ডোমেট্রিয়ামের বিকাশকে বাধা দেয়, যাতে একটি নিষিক্ত ডিম ডিম রোপন এবং বৃদ্ধি করতে সক্ষম না হয়। নভেলন পিলের আর একটি গর্ভনিরোধক ক্রিয়া হ'ল সার্ভিকাল শ্লেষ্মা, যা সাধারণত ডিম্বস্ফোটনের সময় অবিচ্ছিন্নতা পরিবর্তন করে পাতলা হয়ে যায়, ঘন থাকে এবং শুক্রাণুর শারীরিক বাধা তৈরি করে। কিছু সিন্থেটিক প্রজেস্টোজেনের অ্যান্ড্রোজেনিক ক্রিয়াকলাপ রয়েছে তবে নোভলনে ডেসোজেস্টের খুব দুর্বল অ্যান্ড্রোজেনিক ক্রিয়াকলাপ রয়েছে যা ব্রণ এবং হিরসুটিজম (অযাচিত চুল) এর মতো অ্যান্ড্রোজেন সম্পর্কিত ত্বকের ব্যাধিগুলিতে উপকারী প্রভাব ফেলে।

আপনি যদি কোনও নভলোন বড়ি মিস করেন তবে আপনি কি গর্ভবতী হতে পারেন: 

Novelon গর্ভনিরোধক বড়িগুলি সঠিকভাবে গ্রহণের সময় কার্যকর গর্ভনিরোধ সরবরাহ করে এবং প্রতি বছর প্রায় 1% ব্যর্থতার হার থাকে। ব্যর্থতার হার বাড়তে পারে যদি আপনি কোনও বড়ি মিস করেন এবং ফলস্বরূপ অবাঞ্ছিত গর্ভাবস্থা হতে পারে। এটি প্রতিরোধ করার জন্য আপনি আপনার নভেলন গর্ভনিরোধক বড়ি সঠিকভাবে এবং ক্রমাগত গ্রহণ করেছেন তা নিশ্চিত করুন।

নভেলনের পার্শ্ব প্রতিক্রিয়া কী কী? 

নভোলোনের গর্ভনিরোধক বড়িগুলি গ্রহণ করার সময় সবচেয়ে ঘন ঘন পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হ'ল: স্তনের কোমলতা, স্তনের ব্যথা, পেটে ব্যথা, বমি বমি ভাব, শোথ এবং মাথাব্যথা, ত্বকের ফুসকুড়ি এবং চুলকানি, অনিদ্রা এবং হতাশা। কম সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে: মাইগ্রেন, তরল ধরে রাখা, শরীরের ওজনে পরিবর্তন, কামশালায় পরিবর্তন।

আপনি যদি নভেলন ব্যবহার না করেন তবে: এথিনিলোয়েস্ট্রাডিওল বা ডেসোজেস্ট্রেল বা নভোলোনের গর্ভনিরোধক বড়িগুলির যে কোনও উপাদানগুলির জন্য অ্যালার্জি রয়েছে স্তনের কারসিনোমা, এন্ডোমেট্রিয়াল কার্সিনোমা বা লিভারের রোগের অতীত বা পারিবারিক ইতিহাস রয়েছে উচ্চ রক্তচাপ, লিপিড ডিসঅর্ডার বা মাইগ্রেন রয়েছে গভীর ভেনাস থ্রোম্বোসিস, থ্রোম্বোয়েম্বোলিক ডিসর্ডার, হার্ট অ্যাটাক বা স্ট্রোক হয়েছে রক্তনালীতে পরিবর্তন সঙ্গে ডায়াবেটিস আছে অজানা কারণে অসাধারণ যৌনাঙ্গে রক্তপাত গর্ভবতী বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা করছেন ডায়াবেটিস এবং নোভলন গর্ভনিরোধক বড়ি গ্রহণ আপনার গ্লুকোজ সহনশীলতা প্রভাবিত হতে পারে এবং আপনার ডাক্তারের সাথে অন্যান্য অ্যান্টিবায়াডিক ড্রাগ ব্যবহার করে আপনার আলোচনা করতে হতে পারে অন্যান্য ওষুধ সেবন করছে যা নভোলোনের সাথে যোগাযোগ করতে পারে যেমন ফেনিটোন এবং কার্বামাজেপিন, বারবিট্রেটস, অ্যান্টি-ইনফেকটিভস রিফাম্পিসিন, রিফাবুটিন, নেভিরাপাইন, অ্যান্টিফাঙ্গাল গ্রিজোফুলভিন, পেনিসিলিনের মতো অ্যান্টিবায়োটিক, সেন্ট জনস ওয়ার্টযুক্ত প্রস্তুতি  । 

খুচরা মূল্য : ৩৯৯ টাকা পার পাতা 

ঔষধ টি কিনতে নিচের লিংকে ক্লিক করুন :https://www.healthpharma.com.bd/search?p=Novelon 

অথবা যোগাযোগ করুন :01304419901