পুদিনা (Mentha)পাতার ঔষধি গুনাগুন

পুদিনা (Mentha)পাতার ঔষধি গুনাগুন


পুদিনা: পুদিনা (Mentha)পাতার ঔষধি গুনাগুনঃ Scientific name: Mentha longifolia Family: Lamiaceae পুদিনা একটি গুল্মজাতীয় উদ্ভিদ। ঔষধি গুনাগুনে ভরপুর। সুগন্ধি হিসাবে রান্নায় ব্যবহৃত হয়। এছাড়া নিম্নলিখিত ঔষধি গুনের জন্য পুদিনাপাতা স্বমহিমায় বিখ্যাত।

নিম্নে পুদিনাপাতার গুনের বর্ননা দেয়া হলঃ

১) পেটের পীড়া ও বদহজমের জন্য পুদিনাপাতা।

২) পুদিনাপাতা রোজমেরিক এসিড নামের এক ধরনের উপাদান থাকে। এটি প্রাক প্রদাহী পদার্থ তৈরীতে বাধা দেয় ফলে অ্যাজমা হয়না। এছাড়াও প্রোস্টসাইক্লন তৈরীতে বাধা দেয়, যার জন্য শ্বাসনালী পরিস্কার থাকে।

৩) নিয়মিত পুদিনাপাতা খেলে ক্যান্সার রোধ করা যায়। পুদিনাপাতায় রয়েছে মনোটারপিন নামক উপাদান যা স্তন্য ক্যান্সার, লিভার ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, কোলন ও ত্বকের ক্যান্সার হতে বাধা দেয়।

৪) পুদিনাপাতার রস মুখে লাগালে মুখের তৈলাক্ত ভাব দুর হয় এবং ব্রন নিরাময়ে কার্যকর ফল পাওয়া যায়।

৫) পুদিনাপাতার রস ও কয়েক ফোটা লেবুর রসের জুস ক্লান্তি দুর করে। যৌবন ধরে রাখতে ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পুদিনাপাতার জুড়ি নেই।

৬) অজ্ঞান ব্যক্তির মুখে/ নাকে কয়েকটি তাজা পুদিনাপাতা ধরুন। জ্ঞান ফিরে আসবে।

৭) শরীরের ব্যথা, মাথা ব্যথা, পেট ব্যথা নিরাময়ে কয়েকটি পুদিনাপাতা চিবিয়ে খান অথবা চা বানিয়ে খান। ব্যথা ভাল হয়ে যাবে।

৮) পুদিনাপাতার রস মাথায় ব্যবহার করে চুল ঘন কালো উজ্জ্বল হবে। চুলপড়া রোধ হবে। পুদিনাপাতা উকুন ও খুশকীর জন্য ব্যবহার করতে পারেন।

৯) যাদের মাঝে হেচকি ওঠে, তারা পুদিনাপাতার সঙ্গে গোলমরিচ পিষে তার রসটুকু পান করুন ভাল হবে। এছাড়াও আরও অনেক গুনে সমৃদ্ধ পুদিনাপাতা। তাই আর দেরী না করে আপনার ও আপনার পরিবারের সুস্থতার জন্য আজই লাগিয়ে ফেলুন কয়েকটি পুদিনাপাতার গাছ।

Share in Social Media