ব্যাথা এবং প্রদাহ থেকে উপশম পেতে চান? ব্যবহার করুন Clofenac Gel .

ব্যাথা এবং প্রদাহ থেকে উপশম পেতে চান? ব্যবহার করুন Clofenac Gel .


Clofenac Gel এ রয়েছে ডিক্লোফেনাক সোডিয়াম যা ইঙ্গিত করা হয়েছে- রিউম্যাটয়েড, অস্টিওআর্থারাইটিস, অ্যাঙ্কোলোজিং স্পনডিলাইটিসে ব্যথা এবং প্রদাহের উপশমে ব্যবহার করা হয়  । তাছাড়া অ-আর্টিকুলার রিউম্যাটিজম, তীব্র পেশীবহুল ব্যাধি এবং পিঠে ব্যথা ভার্চুয়াল কলামের বেদনাদায়ক সিন্ড্রোম ,তীব্র গাউট বেদনাদায়ক পোস্ট-ট্রোমাটিক এবং পোস্ট অপারেটিভ প্রদাহ এবং দাঁতের বা অস্থির চিকিৎসার মতো ফোলাভাব। গাইনোকোলজি এবং প্রাথমিক ডিসমেনোরিয়াতে বেদনাদায়ক প্রদাহজনক অবস্থা, জ্বর এবং ব্যথা উপরের শ্বাস নালীর প্রদাহজনক সংক্রমণের উপশম হিসেবে ব্যবহার করা হয়। 

থেরাপিউটিক ক্লাস :

অস্টিওআর্থারাইটিসের জন্য ওষুধ, রিউমাটয়েড আর্থ্রাইটিসের জন্য ব্যবহৃত ড্রাগ, অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস (NSAID). 

ফার্মাকোলজি:

ডিক্লোফেনাক সোডিয়াম (Clofenac Gel) একটি শক্তিশালী অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ (NSAID) যা উচ্চারণ বিরোধী বাত, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যানালজেসিক এবং অ্যান্টিপাইরেটিক বৈশিষ্ট্যযুক্ত। এর কিছু ইউরিকোসরিক প্রভাবও রয়েছে। ডাইস্লোফেনাক প্রস্টাগ্ল্যান্ডিন বায়োসিন্থেসিস বাধা দিয়ে এর প্রভাব প্রয়োগ করে যা প্রদাহ, ব্যথা এবং জ্বর সৃষ্টিতে প্রধান ভূমিকা পালন করে। ডাইক্লোফেনাক খাবারের সাথে বা পরে গ্রহণের পরে গ্যাস্ট্রো-অন্ত্রের ট্র্যাক্ট থেকে দ্রুত এবং সম্পূর্ণরূপে শোষিত হয়। পিক প্লাজমা ঘনত্ব এটির খাওয়ার পরে গড়ে ২ ঘন্টার মধ্যে পৌঁছে যায়। থেরাপিউটিক ঘনত্বের ক্ষেত্রে এটি ৯৯.৭% প্লাজমা প্রোটিনের সাথে আবদ্ধ। ডাইক্লোফেনাক লিভারে বিপাকীয় এবং প্রথম পাসের বিপাক হয়। 

ডোজ

প্রাপ্তবয়স্করা: ২ থেকে ৩ বিভক্ত মাত্রায় দৈনিক ৭৫-১৫০ মিলিগ্রাম, পছন্দমত খাবার পরে। দীর্ঘমেয়াদী ব্যবহারে ডোজ হ্রাস করতে হবে। 

এসআর ট্যাবলেট: প্রাপ্তবয়স্কদের জন্য: প্রতিদিন ১ টি ট্যাবলেট, তরল দিয়ে পূর্ণ, সাধারণত খাবারের সময়। প্রয়োজনে প্রচলিত ট্যাবলেটগুলির সাথে পরিপূরক দ্বারা প্রতিদিনের ডোজ ১৫০ মিলিগ্রাম বাড়ানো যেতে পারে। 

শিশু: ডাইক্লোফেনাক / কেজি বডি ডাব্লু. বিভক্ত ডোজ প্রতিদিন

প্রাপ্তবয়স্ক রোগীরা: প্রবীণ বা দুর্বল রোগীদের ক্ষেত্রে, সবচেয়ে কম কার্যকর ডোজ দেওয়া বাঞ্ছনীয়, যদিও ডাইক্লোফেনাক সোডিয়ামের ফার্মাকোকিনেটিক্স কোনও বয়স্ক রোগীদের মধ্যে কোনও ক্লিনিকভাবে প্রাসঙ্গিক পর্যায়ে প্রতিবন্ধী নয়। 

Dispersible Tablet:

প্রাপ্তবয়স্কদের: প্রস্তাবিত দৈনিক ডোজটি ২-৩ ট্যাবলেট এবং সর্বাধিক দৈনিক ডোজ ১৫০ মিলিগ্রাম। হালকা ক্ষেত্রে, প্রতিদিন ডাইক্লোফেনাক ডিটি এর ২ টি ট্যাবলেট পর্যাপ্ত। ডিক্লোফেনাক ডিটি খাবারের আগে অবশ্যই খাওয়া উচিত।

শিশুরা: শিশু বাত বাত ব্যতীত অন্যান্য ইঙ্গিতগুলির জন্য শিশুদের মধ্যে ডাইক্লোফেনাক করার পরামর্শ দেওয়া হয় না যেখানে প্রস্তাবিত ডোজটি ১-৩ মিলিগ্রাম / কেজি শরীরের ওজন। 

•ডাইক্লোফেনাক ডিটি আধা গ্লাস জলে ফেলে দিতে হবে এবং তরলটি গিলে ফেলার আগে ছড়িয়ে দিতে সাহায্য করতে হবে। ৩ মাসের বেশি সময় ধরে ডাইক্লোফেনাক ডিটি ব্যবহার সম্পর্কিত কোনও তথ্য নেই। 

ডাইক্লোফেনাক জেল: আক্রান্ত সাইটের আকারের উপর নির্ভর করে, ২-৪ গ্রাম জেল, প্রতিদিন ৩-৪ বার। প্রয়োগের পরে, হাতগুলি ধৌত করা উচিত যদি না তারা চিকিত্সা করা সাইট হয়। 

ডাইক্লোফেনাক ইনজেকশন: বয়স্কদের জন্য প্রতিদিনের ডোজ ১ এমপুল হয়। গুরুতর ক্ষেত্রে এই ডোজটি প্রতিদিন ২ এমপুল পর্যন্ত বাড়ানো যেতে পারে।

মিথষ্ক্রিয়া :

বিভিন্ন অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এজেন্ট মূত্রবর্ধকগুলির ক্রিয়াকলাপকে বাধাগ্রস্ত করতে দায়বদ্ধ। পটাসিয়াম স্পিয়ারিং ডায়ুরিটিকসের সাথে সহকারী চিকিত্সা বর্ধমান সিরাম পটাসিয়াম স্তরের সাথে যুক্ত হতে পারে, এই স্তরগুলি পর্যবেক্ষণ করা প্রয়োজনীয় করে তোলে। এই ওষুধগুলির নির্দিষ্ট বিষাক্ততার সম্ভাব্য বিকাশের জন্য ডাইক্লোফেনাক গ্রহণ এবং ডিগক্সিন, মেথোট্রেক্সেট, সাইক্লোস্পোরিন বা লিথিয়াম গ্রহণকারী রোগীদের লক্ষ্য করা উচিত। অন্যান্য সিস্টেমেটিক অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি এজেন্ট বা গ্লুকোকোর্টিকয়েডগুলির সহকারী প্রশাসন পার্শ্ব প্রতিক্রিয়াগুলির প্রকোপ বাড়িয়ে তুলতে পারে যেমন। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তক্ষরণ ।

ক্ষতিকর দিক;

সাধারণত, এটি ভাল সহ্য করা হয়। সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে- গ্যাস্ট্রো-অন্ত্রের অস্বস্তি, রক্তক্ষরণ, বমি বমি ভাব, বমিভাব, মাথা ঘোরা, মাথাব্যথা, জন্ডিস, অনিদ্রা, হতাশা, হতাশা, উদ্বেগ, ছত্রাকজনিত, অতি সংবেদনশীলতা প্রতিক্রিয়া (ব্রোঙ্কোস্পাজম, অ্যাংজিনিউরেটিক শোথ, ফুসকুড়ি) এবং শোনা ঝামেলা যেমন টিনিটাস।

গর্ভাবস্থা এবং স্তন্যদান:

গর্ভাবস্থায় এবং স্তন্যদানের ক্ষেত্রে ডাইক্লোফেনাক ব্যবহার এড়ানো উচিত যদি না অন্যের সম্ভাব্য সুবিধাগুলি ভ্রূণের সম্ভাব্য ঝুঁকি ছাড়িয়ে যায়।

সতর্কতা :

এটি কার্ডিওভাসকুলার রোগের ইতিহাসের রোগীদের মধ্যে, গ্যাস্ট্রো-অন্ত্রের রোগ বা রক্তপাতের ইতিহাস সহ এবং গুরুতর হেপাটিক বা রেনাল ক্ষতিগ্রস্থ, হাঁপানির রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। 

সংরক্ষণ শর্ত :হালকা এবং তাপ থেকে দূরে কোনও শুকনো জায়গায় রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Order link

Share in Social Media