দীর্ঘদিন ধরে চর্মরোগে ভুগছেন? এখনই ব্যবহার করুন Clobetasol Propionate [Topical Preparation]

দীর্ঘদিন ধরে চর্মরোগে ভুগছেন? এখনই ব্যবহার করুন Clobetasol Propionate [Topical Preparation]


Nyclobate Ointment

Clobetasol Propionate [Topical Preparation] 

ক্লোবেটাসল প্রোপিওনেট প্রাপ্তবয়স্ক, বয়স্ক এবং 1 বছরের বেশি বয়সী শিশুদের নিম্নলিখিত চর্মরোগের জন্য চিহ্নিত করা হয়। সোরিয়াসিস (বিস্তৃত ফলক সোরিয়াসিস বাদে), পুনরুদ্ধারকারী চর্মরোগ ,লিকেন প্লানাস, ডিসকয়েড লুপাস এরিথেটোসাস অন্যান্য ত্বকের পরিস্থিতি যা কম শক্তিশালী স্টেরয়েডগুলিতে সন্তোষজনকভাবে প্রতিক্রিয়া জানায় না ।

ফার্মাকোলজি :

ক্লোবেটাসল প্রোপিওনেট একটি অত্যন্ত শক্তিশালী টপিকাল কর্টিকোস্টেরয়েড। এটিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিপ্রিউরিটিক এবং ভাসোকনস্ট্রিকটিভ বৈশিষ্ট্য রয়েছে। এটি দেরী পর্যায়ে অ্যালার্জিক প্রতিক্রিয়া প্রতিরোধ করতে একাধিক প্রক্রিয়ার মাধ্যমে প্রদাহ বিরোধী কার্যকলাপ দেখায়। এটি মাস্ট কোষগুলির ঘনত্ব, কেমোট্যাক্সিস এবং ইওসিনোফিলের সক্রিয়করণ হ্রাস করে। এটি সাইটোকাইন উত্পাদন হ্রাস করে এবং অ্যারাচিডোনিক অ্যাসিডের বিপাককে বাধা দেয়। 

ডোজ :

ক্রিম এবং মলম

•প্রাপ্তবয়স্ক, বয়স্ক এবং 1 বছরেরও বেশি বয়সী শিশুদের জন্য: ক্লোবেটাসল প্রোপিওনেট ক্রিম বা মলমের একটি পাতলা স্তরটি আক্রান্ত ত্বকের জায়গায় প্রতিদিন দুবার প্রয়োগ করুন এবং আলতো করে এবং সম্পূর্ণভাবে ঘষুন। ক্লোবেটাসল প্রোপিওনেটের পুনরাবৃত্তি সংক্ষিপ্ত কোর্সগুলি বর্ধন নিয়ন্ত্রণে ব্যবহার করা যেতে পারে। আরও প্রতিরোধী ক্ষতগুলিতে, বিশেষত যেখানে হাইপারকেরাটোসিস রয়েছে সেখানে পলিথিন ফিল্মের সাহায্যে চিকিৎসার ক্ষেত্রটি অন্তর্ভুক্ত করে ক্লোবেটাসলের প্রভাব বাড়ানো যেতে পারে রাতারাতি উপস্থিতি কেবলমাত্র সন্তোষজনক প্রতিক্রিয়া আনতে যথেষ্ট। 

•ক্লোবেটাসল প্রোপিওনেট হ'ল সুপার-হাই পেন্সিটি টপিকাল কর্টিকোস্টেরয়েডস; অতএব, চিকিৎসা টানা ২ সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ করা উচিত। সর্বাধিক সাপ্তাহিক ডোজ ৫০ গ্রাম / সপ্তাহের বেশি হওয়া উচিত নয়। বাচ্চাদের ক্ষেত্রে, কোর্সগুলি সম্ভব হলে পাঁচ দিনের মধ্যে সীমাবদ্ধ করা উচিত এবং সাপ্তাহিক পর্যালোচনা করা হবে। 

মাথার ত্বকের সমাধান

•মাথার ত্বকের ক্ষতিগ্রস্ত জায়গাগুলিতে প্রতিদিন একবার বা দুবার ক্লোবেটাসল স্কাল্প সলিউশনের স্প্রে প্রয়োজনীয় পরিমাণে প্রয়োগ করুন এবং আস্তে আস্তে ঘষুন  প্রয়োগ করা মোট ডোজ সাপ্তাহিক ৫০ মিলির বেশি হওয়া উচিত নয়। 

•যদি প্রয়োজন হয় তবে ক্লোবেটাসল স্কাল্প সলিউশনটি আঙ্গুলের টিপস ব্যবহার করে মাথার ত্বকে ম্যাসাজ করা যেতে পারে। এক সপ্তাহ পরে বা ক্ষত নিরাময়ের সাথে সাথে কোনও প্রতিক্রিয়া উল্লেখ না করা হলে থেরাপি বন্ধ করা উচিত। ক্লোবেটাসল স্কাল্প সলিউশনটি কেবল সংক্ষিপ্ত সময়ের জন্য ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। 

টপিকাল স্প্রে: 

•ক্লোবেটাসল ০.০৫% টপিকাল স্প্রে কেবল সাময়িক ব্যবহারের জন্য, এবং চক্ষু, মৌখিক বা আন্তঃদেশীয় ব্যবহারের জন্য নয়। স্প্রে সরাসরি আক্রান্ত ত্বকের জায়গাগুলিতে প্রতিদিন দুবার স্প্রে করা উচিত এবং আলতো করে এবং সম্পূর্ণভাবে ঘষতে হবে। মোট ডোজটি প্রতি সপ্তাহে ৫০ গ্রাম (৫৯ মিলি বা ২ তরল আউন্স) এর বেশি হওয়া উচিত নয় কারণ ওষুধের হাইপোথ্যালামিক-পিটুইটারি-অ্যাড্রিনাল (এইচপিএ) অক্ষকে দমন করতে পারে  অ্যাপ্লিকেশন প্রতি ২৬ টির বেশি স্প্রে বা প্রতিদিন ৫২ টি স্প্রে ব্যবহার করবেন না। 

•ক্লোবেটাসল ০.০৫% স্প্রেতে সাময়িক কর্টিকোস্টেরয়েড থাকে; সুতরাং চিকিত্সা ৪ সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ করা উচিত। নিয়ন্ত্রণ অর্জন করার পরে থেরাপি বন্ধ করা উচিত। ২ সপ্তাহেরও বেশি চিকিৎসা মাঝারি থেকে মারাত্মক ফলকের সোরিয়াসিসের স্থানীয়ায়িত ক্ষতগুলির মধ্যে সীমাবদ্ধ হওয়া উচিত যা ক্লোবেটাসল স্প্রে দ্বারা প্রাথমিক ২ সপ্তাহের চিকিৎসার পরে পর্যাপ্ত পরিমাণে উন্নতি হয়নি। যদি ২ সপ্তাহের মধ্যে কোনও উন্নতি না দেখা যায় তবে নির্ণয়ের পুনর্নির্ধারণের প্রয়োজন হতে পারে। ২ সপ্তাহেরও বেশি সময় নির্ধারণের আগে, চিকিৎসা ৪ সপ্তাহ বাড়ানোর কোনও অতিরিক্ত সুবিধা এইচপিএ অক্ষ দমন হওয়ার ঝুঁকির বিরুদ্ধে ওজন করা উচিত। 

•এইচপিএ অক্ষ দমন করার সম্ভাবনার কারণে ১৮ বছরের কম বয়সী পেডিয়াট্রিক রোগীদের ব্যবহারের পরামর্শ দেওয়া হয় না । 

Route of administration:  

কাটেনিয়াস। ক্রিমগুলি আর্দ্র বা কান্নার উপরিভাগের জন্য বিশেষভাবে উপযুক্ত। মলম শুকনো, লাইসেন্সযুক্ত বা স্কালযুক্ত ক্ষতগুলির জন্য বিশেষভাবে উপযুক্ত।

মিথষ্ক্রিয়া:

কো-প্রশাসিত ওষুধ যা সিওয়াইপি ৩ এ ৪ প্রতিরোধ করতে পারে (উদাহরণস্বরূপ রাইটোনাভির, ইট্রাকোনাজল) কর্টিকোস্টেরয়েডগুলির বিপাককে বাধা দিতে দেখানো হয়েছে যা সিস্টেমিক এক্সপোজারকে বাড়িয়ে তোলে।

ক্ষতিকর দিক: 

সর্বাধিক রিপোর্ট করা পার্শ্ব প্রতিক্রিয়া হ'ল জ্বলন্ত জ্বলন্ত সংবেদন ও সংবেদন। কম ঘন বিরূপ প্রতিক্রিয়া হ'ল চুলকানি, ত্বকের শোভা, ত্বকে ক্র্যাকিং এবং ফিশারিং। টপিকাল ক্লোবেটসোল প্রোপাইনেট ফর্মুলেশনের দীর্ঘায়িত ব্যবহারের ফলস্বরূপ শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে কুশিং সিনড্রোমের খবর পাওয়া গেছে।

গর্ভাবস্থা এবং স্তন্যদান :

গর্ভবতী মহিলাদের ক্লোবেটাসল প্রোপিওনেট ক্রিম ব্যবহার থেকে সীমিত তথ্য রয়েছে। গর্ভবতী প্রাণীদের কর্টিকোস্টেরয়েডের সাময়িক প্রশাসনের ফলে ভ্রূণের বিকাশের অস্বাভাবিকতা দেখা দিতে পারে। মানুষের কাছে এই সন্ধানের প্রাসঙ্গিকতা প্রতিষ্ঠিত হয়নি। যাইহোক, গর্ভাবস্থা এবং স্তন্যদানের সময় ক্লোবেটসল প্রোপিওনেট ক্রিমের প্রশাসন কেবল তখনই বিবেচনা করা উচিত যখন মায়ের প্রত্যাশিত সুবিধা চিকিৎসার সম্ভাব্য ঝুঁকিকে ছাড়িয়ে যায়। এই ড্রাগটি মানুষের দুধে নিষ্কাশিত কিনা তা অজানা। যেহেতু অনেকগুলি ওষুধ মানুষের দুধে নিষ্কাশিত হয়, ক্লোবেটাসল প্রোপিওনেট ক্রিম কোনও নার্সিং মহিলার কাছে পরিচালিত হলে সাবধানতা অবলম্বন করা উচিত।

সতর্কতা:

ইনক্লুসিভ ড্রেসিং ব্যবহারের ক্ষেত্রে, একটি নতুন ড্রেসিং প্রয়োগের আগে ত্বক পরিষ্কার করা উচিত। টপিকাল কর্টিকোস্টেরয়েডগুলি সোরিয়াসিসে সাবধানতার সাথে রিবাউন্ড রিলেপস হিসাবে ব্যবহার করা উচিত এবং ত্বকের প্রতিবন্ধকতার বাধা ফাংশনের কারণে স্থানীয় বা সিস্টেমিক বিষাক্ততার বিকাশ ঘটতে পারে। যদি মুখে ব্যবহার করা হয় তবে চিকিৎসা ৫ দিনের মধ্যে সীমাবদ্ধ করা উচিত। চোখের পাতাতে যখন ক্লোবেটাসল প্রোপিওনেট ব্যবহার করা হয় তখন চোখটি এড়ানোর জন্য যত্ন নেওয়া উচিত কারণ ছানি এবং গ্লুকোমা বারবার প্রকাশের ফলে হতে পারে । 

ওভারডোজ প্রভাব :

তীব্র ওভারডোজ খুব সম্ভবত হওয়ার সম্ভাবনা খুব কম, তবে, হাইপারকোর্টিসোলিজমের বৈশিষ্ট্যগুলি দীর্ঘস্থায়ী ও ডোজ বা অপব্যবহারের ক্ষেত্রে ঘটতে পারে এবং এই পরিস্থিতিতে সাময়িক স্টেরয়েড বন্ধ করা উচিত।


Share in Social Media