মুখের ঘা বা ক্ষত রোধে ব্যবহার করুন MIcoral oral Gel

মুখের ঘা বা ক্ষত রোধে ব্যবহার করুন MIcoral oral Gel


নির্দেশনা:

এটি ওরোফ্যারিংস এবং পাকতন্ত্রের ছত্রাক ইনফেকশনের চিকিৎসা এবং প্রতিরোধে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস;

Aural Anti-fungal preparations

ফার্মাকোলজি:

মাইকোনাজোল একটি সংশ্লেষিত ছত্রাকবিরোধী ব্রড স্পেকট্রাম ঔষধ যা রোগসৃষ্টিকারী ছত্রাক বিশেষ করে ঈস্ট, ডার্মাটোফাইট এবং গ্রাম পজিটিভ ব্যাকটেরিয়ার (স্ট্যাফাইলোকক্কাস এবং স্ট্রেপটোকক্কাস) বিরুদ্ধে কাজ করে। এটা কোষঝিল্লীর স্টেরল সংশ্লে­ষণকে বাঁধাদান এবং কোষঝিল্লীর ভেদ্যতাকে বাঁধাগ্রস্থ করার মাধ্যমে কাজ করে। 


ঔষধের মাত্রা:

ওরোফ্যারিংগাল ক্যানডিডোসিস-

৬-২৪ মাসের শিশুদের ক্ষেত্রে: ১.৫ মিঃলিঃ (১/৪ পরিমাপক চামচ) জেল, দিনে চারবার খাবারের পর লাগাতে হবে।

প্রাপ্তবয়স্ক এবং ২ বছর বয়সী বাচ্চাদের এবং বৃদ্ধদের ক্ষেত্রে: ২.৫ মিঃলিঃ (১/২ পরিমাপক চামচ) জেল, দিনে চারবার খাবারের পর লাগাতে হবে।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট ক্যানডিডোসিস-

শিশু (চার মাস বয়স বা তদূর্ধ্ব), বাচ্চা এবং প্রাপ্তবয়স্কদের যাদের ট্যাবলেট গিলে খেতে অসুবিধা আছে তাদের ক্ষেত্রে: দিনে ২০ মিঃগ্রাঃ প্রতি কেজি শরীরের ওজন অনুযায়ী, চার বিভক্ত মাত্রায়। প্রতিদিনের মাত্রা ২৫০ মিঃগ্রাঃ (১০ মিঃলিঃ জেল) দিনে চারবারের বেশী বাড়ানো উচিত নয়।

সেবনবিধি ;

মুখের ক্ষতের ক্ষেত্রে অল্প পরিমাণ মাইকোনাজোল জেল পরিষ্কার আঙ্গুল দিয়ে দিনে ২-৪ বার সরাসরি সংক্রমিত স্থানে প্রয়োগ করতে হবে। সর্বোত্তম ফলাফলের জন্য সংক্রমিত স্থানে যতক্ষণ সম্ভব রাখতে হবে। লক্ষণ দূরীভূত হওয়ার পরও এক সপ্তাহ পর্যন্ত চিকিৎসা চালানো উচিত। ওরাল ক্যান্ডিডোসিস এর ক্ষেত্রে রাতে ডেন্টাল প্রসথেসিস পরিহার করে জেল দিয়ে ব্রাশ করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া:

যে সকল ঔষধ সাইটোক্রোম P450-3A এবং P450-2C9 দ্বারা মেটাবোলাইজ হয়, মাইকোনাজোল তাদের মেটাবোলিজম প্রতিহত করে। মাইকোনাজোল ওরাল জেল সিসাপ্রাইড, ট্রাইজোলাম, ওরাল মিডাজোলাম, মিজোলাস্টিন, কুইনিডিন, সিমভাস্টাটিন এবং লোভাস্টাটিন-এর সাথে ট্রিটমেন্ট-এ ব্যবহার করা উচিত নয়।

প্রতিনির্দেশনা:

যে সমস্ত রোগীর এই ঔষধের যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে মাইকোনাজোল প্রতিনির্দেশিত। 


পার্শ্ব প্রতিক্রিয়া:


 
বমি বমি ভাব এবং বমি করা, দীর্ঘদিন ব্যবহারে ডায়রিয়া এবং কদাচিৎ এলার্জিক প্রতিক্রিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে;

গর্ভকালীন সময় মাইকোনাজোল ওরাল জেল ব্যবহারে নিরাপত্তামূলক কোন তথ্য নেই। সুতরাং গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে সম্ভব হলে মাইকোনাজোল পরিহার করতে হবে অথবা সম্ভাব্য ঝুঁকিসমূহকে সম্ভাব্য সুবিধার সাথে সমন্বয় করতে হবে। যেহেতু অনেক ঔষধ মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, স্তন্যদাত্রী মায়েদের ক্ষেত্রে মাইকোনাজোল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

সতর্কতা:

মাইকোনাজোল এবং এন্টিকোআগুল্যান্ট একত্রে ব্যবহার করলে এন্টিকোআগুল্যান্ট-এর কার্যকারিতা পর্যবেক্ষণে রাখতে হবে এবং মাত্রা সমন্বয় করতে হবে। মাইকোনাজোল এবং ফিনাইটোয়েন একত্রে ব্যবহার করলে এদের প্লাজমা লেভেল পর্যবেক্ষণে রাখতে হবে। শিশু এবং বাচ্চাদের ক্ষেত্রে যেন গলায় আটকে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

সংরক্ষণ:

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

MRP:15gm: 60TK, 30gm: 100TK

15 gm order link 

30 gm order link

Share in Social Media